রবিবার, ০৭ জুন ২০২০, ০৫:০৭ পূর্বাহ্ন

টাকার বান্ডিলে ছেঁড়াফাটা নোট দেয়ার অভিযোগে ৯ ব্যাংককে জরিমানা

Reporter Name / ৪৪ Time View
Update :

রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী ব্যাংক ও জনতা ব্যাংকসহ ৯টি বাণিজ্যিক ব্যাংকে জরিমানা করেছে কেন্দ্রীয় ব্যাংক। ছেঁড়াফাটা ও ময়লাযুক্ত নোট বান্ডিলের মধ্যে দেয়ার অভিযোগে এসব ব্যাংকে জরিমানা করা হয়। অন্য জরিমানার শিকার অন্য ব্যাংকগুলো হলো- বেসরকারি খাতের পূবালী, যমুনা, ন্যাশনাল, প্রাইম, সাউথইস্ট, মার্কেন্টাইল ও আল আরাফাহ ইসলামী ব্যাংক।

এর মধ্যে সোনালী ব্যাংকে আড়াই লাখ টাকা ও জনতা ব্যাংকসহ অন্য বেসরকারি ব্যাংকগুলোকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

এর আগে গত ৩ মার্চ ব্যাংকগুলোর বিরুদ্ধে এ শাস্তিমূলক ব্যবস্থার কথা জানিয়ে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক। চিঠিতে বলা হয়, ২০১৫ সালের ৭ ডিসেম্বর এবং ২০১৯ সালের ২১ মে জারি করা সার্কুলারের নির্দেশনা অমান্য করায় এ জরিমানা করা হলো।

৭ কর্মদিবসের মধ্যে ব্যাংকগুলোকে জরিমানার অর্থ পরিশোধ করতে চিঠিতে বলা হয়েছে। কোনো ব্যাংক জরিমানার অর্থ পরিশোধ না করলে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসের সঙ্গে রক্ষিত হিসাব থেকে সমন্বয় করা হবে ওই চিঠিতে জানানো হয়।

ওই সার্কুলারে বলা হয়, তফসিলি ব্যাংক কর্তৃক বাংলাদেশ ব্যাংকের গ্যারান্টিতে নোট জমাদানকালে পুনঃপ্রচলনযোগ্য, অপ্রচলনযোগ্য এবং মিউটিলেটেডয়ে তিন ভাগে বিভক্ত করে জমা দিতে হবে। পুনঃপ্রচলনযোগ্য নোটের সঙ্গে অপ্রচলনযোগ্য, মিউটিলেটেড ও দাবিযোগ্য নোট; অপ্রচলনযোগ্য নোটের সঙ্গে পুনঃপ্রচলনযোগ্য, মিউটিলেটেড ও দাবিযোগ্য নোট এবং মিউটিলেটেড নোটের সঙ্গে পুনঃপ্রচলনযোগ্য, অপ্রচলনযোগ্য ও দাবিযোগ্য নোট যেন মিশ্রিত না থাকে তা নিশ্চিত করতে হবে।


আপনার মতামত লিখুন :
More News Of This Category

Connect With Us

এক ক্লিকে বিভাগের খবর

Stay Connect With us