সোমবার, ০৬ মে ২০২৪, ০২:৩৯ পূর্বাহ্ন

১২ ঘণ্টা চলবে মেট্রোরেল, শুক্রবার বন্ধ

Reporter Name / ৫০ Time View
Update : মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৪

ছয় ঘণ্টার বদলে প্রতিদিন ১২ ঘণ্টার নতুন সূচিতে মেট্রোরেল চলাচল শুরু হয়েছে ঢাকায়।

বুধবার থেকে এই নতুন সুচিতে ঢাকার উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ট্রেন চলবে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। সেই সঙ্গে বদলেছে সপ্তাহিক ছুটির দিনও, মঙ্গলবারের পরিবর্তে শুক্রবার বন্ধ থাকছে মেট্রোরেলের চলাচল।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) জনসংযোগ কর্মকর্তা নাজমুল হোসেন বলেন, “যাত্রীদের চাহিদা বিবেচনায় সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ১২ ঘণ্টা মেট্রোরেল চলাচলের নতুন সূচি আজ সকাল থেকে কার্যকর হয়েছে।“

গত ডিসেম্বরে উদ্বোধনের পর ১০ মিনিট পরপর ট্রেন চলছিল সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। যাত্রী চাহিদার কথা বিবেচনা করে এপ্রিলের শুরুতে ওই সময় দুই ঘণ্টা বাড়িয়ে ট্রেন চলে ৬ ঘণ্টা। এখন সেই সময় বেড়ে দাঁড়াল ১২ ঘণ্টায়।

গত ১৮ মে এক সংবাদ সম্মেলনে এসে ‘ডিএমটিসিএল’র এম ডি এম এ এন ছিদ্দিক নতুন সময়সূচি ঘোষণা করে বলেছিলেন, নতুন সূচি অনুযায়ী সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত ‘পিক আওয়ার’ ধরা হবে। এসময় প্রতি ১০ মিনিট পর পর দুই দিক থেকেই মেট্রো স্টেশনে ট্রেন আসবে। আর বেলা ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত যাত্রীর চাপ কম থাকে বলে ওই সময়টা ‘অফ পিক আওয়ার’ ধরা হবে। ওই সময় ১৫ মিনিট পরপর ট্রেন ছাড়বে। আবার বেলা ৩ টা থেকে সন্ধ্যা ৬টা আরেকটি ‘পিক আওয়ার’ হবে। সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত ধরা হবে অফ পিক আওয়ার।

সাপ্তাহিক ছুটির দিন মঙ্গলবারের পরিবর্তে শুক্রবার করার কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, ” এটার (মেট্রোরেল) কিছু মেজর মেনটেইনেন্স লাগে। একদিন বন্ধ রাখতেই হয়। যাত্রী যারা নিয়মিত চড়েন, তাদের সাথে কথা বলে চাহিদা বিবেচনায় আমরা ৩১ মে থেকে সপ্তাহের শুক্রবার মেট্রোরেল চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।”

গত রোজার ঈদে মেট্রোরেল চালু থাকলেও আসন্ন ঈদুল আজহার দিন বন্ধ থাকবে বলে জানিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত অংশে ট্রেন চলাচলের উদ্বোধন করেন। পরদিন থেকেই যাত্রী চলাচল শুরু হয় দেশের প্রথম বৈদ্যুতিক ট্রেনটিতে। পরে ধাপে ধাপে এই পথের মাঝের নয়টি স্টেশন খুলে দেওয়া হয়।

এই নয়টি স্টেশন হল- উত্তরা উত্তর (দিয়াবাড়ী), উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১০, মিরপুর-১১, কাজীপাড়া, শ্যাওড়াপাড়া ও আগারগাঁও।

ঢাকায় মেট্রোরেলের দ্বিতীয় অংশ অর্থাৎ আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত চলতি বছরে শেষ দিকে চালুর পরিকল্পনা রয়েছে। আর মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত বর্ধিতাংশ ২০২৫ সালে চালুর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর