সোমবার, ০৬ মে ২০২৪, ০৯:৩৬ পূর্বাহ্ন

ক্যানসার চিকিৎসায় নতুন সাফল্যের দাবি অ্যাপোলোর

Reporter Name / ৪৯ Time View
Update : সোমবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২৪

ক্যানসার চিকিৎসায় নতুন সাফল্য পাওয়ার দাবি করেছে ভারতের অ্যাপোলো ক্যানসার সেন্টার। এ চিকিৎসায় যুগান্তকারী ‘কার টি সেল’ থেরাপি আগেই শুরু করেছিল তারা। এবার ভারতের তৈরি ‘কার টি সেল’ প্রকল্পও শুরু করল তারা; যা ১৫ বছর বা তার বেশি বয়সী রোগীদের মধ্যে বি-সেল লিম্ফোমা এবং বি-অ্যাকিউট লিম্ফোব্লাস্টিক লিউকেমিয়ার চিকিৎসা করবে।

‘কার টি সেল থেরাপি’ অ্যাফেরেসিস নামে একটি বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে একজন রোগীর টি-সেল নিষ্কাশন করে। টি-সেল হলো এক ধরনের শ্বেত রক্তকণিকা, যা ক্যানসার সৃষ্টিকারী কোষের বিরুদ্ধে লড়াই করে।

অ্যাপোলো ক্যানসার সেন্টারের সিনিয়র চিকিৎসক অনুপম চক্রপানি বলেন, ‘কার-টি সেল থেরাপির মাধ্যমে সাফল্যের সঙ্গে বাণিজ্যিকভাবে তিন জন রোগীর চিকিৎসা শেষ হয়েছে। এই কেসগুলো কঠিন শারীরিক পরিস্থিতির মধ্যে থাকা রোগীদের জন্য নতুন আশার আলো। বাইরে থেকে আমদানি করা ওষুধের সঙ্গেই আমরা এখন রোগীদের এ দেশে তৈরি থেরাপির মাধ্যমে চিকিৎসা করতে পারছি। ’

অ্যাপোলো ক্যানসার সেন্টারের আরেক সিনিয়র চিকিৎসক রজত ভট্টাচার্য বলেন, ‘কার টি সেল থেরাপির সফল বাস্তবায়ন ভারতের ক্যানসার চিকিৎসার অগ্রগতির ক্ষেত্রে একটি মাইলফলক। এই পরিস্থিতির সঙ্গে যারা লড়াই করছেন, তাদের মধ্যে নতুন জীবনের আশা এবং সম্ভাবনার সঞ্চার করবে এই থেরাপি। এটাই আমাদের সাফল্য।’

অ্যাপোলো ক্যানসার সেন্টারের সিইও রানা দাশগুপ্ত বলেন, অ্যাপোলো ক্যানসার সেন্টারগুলো ক্যানসারের চিকিৎসার ক্ষেত্রে অভাবনীয় কৃতিত্ব অর্জন করতে সমর্থ হয়েছে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর